১ কেজি স্বর্ণ কত ভরি? | সোনার পরিমাপ কিভাবে করা হয়?

বিভিন্ন সময় আমাদের ১ কেজি স্বর্ণ কত ভরি তা জানার প্রয়োজন হয়। তো, কখনো যদি আপনি এক কেজি স্বর্ণ কত ভরি সে সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে মাথায় রাখতে হবে যে, এক ভরি স্বর্ণ সমান ১১.৬৩ গ্রাম হয়। 

অপরদিকে আপনি যদি স্বর্ণের কেজি হিসাব করেন। তাহলে এক কেজিতে স্বর্ণের ভরি হবে ১০০০ গ্রাম। এখন যদি আপনি প্রতি এক ভরি স্বর্ণ কে ১০০০ গ্রাম দিয়ে ভাগ করেন। তাহলে আপনি এক কেজি স্বর্ণ কত ভরি তা বের করতে পারবেন।

 

১ কেজি স্বর্ণ কত ভরি?

এবার আমি আপনাকে উদাহরণ সহ দেখিয়ে দিব যে, এক কেজি স্বর্ণ কত ভরি। সেজন্য আপনাকে নিচের ক্যালকুলেশন টির দিকে নজর রাখতে হবে। যেমন ধরুন,

  1. ১ ভরি স্বর্ণ= ১১.৬৩ গ্রাম, 
  2. ১ কেজিতে স্বর্ণের ভরি= ১০০০ গ্রাম,
  3. এখন (১ কেজি স্বর্ণের ভরি/১ ভরি স্বর্ণ) বের করতে হবে।
  4. যেমন, (১০০০/১১.৬৩)=৮৫,৯৮ ভরি।

১ কেজি স্বর্ণ কত ভরি হয় সেই ক্যালকুলেশন টি উপরে সহজ ভাবে তুলে ধরা হয়েছে। যার মাধ্যমে আপনি খুব সহজেই প্রতি কেজি স্বর্ণের মধ্যে কত ভরি রয়েছে তা বের করতে পারবেন। 

 

সোনার পরিমাপ কিভাবে করা হয়?

যেহেতু আপনি এক কেজি স্বর্ণ কত ভরি সে সম্পর্কে জানতে এসেছেন। সেহেতু আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে। আর সেই গুরুত্বপূর্ণ বিষয় টি হল, সোনা অথবা রুপা কিভাবে পরিমাপ করা হয়। সে সম্পর্কে জেনে নেয়া টা আপনার জন্য অতি প্রয়োজনীয় একটি বিষয়।

আর যখন আপনি স্বর্ণ কেনাবেচা করতে যাবেন। তখন আপনাকে প্রচলিত একক অনুযায়ী স্বর্ণের মাপ করতে হবে। এবং বর্তমান সময়ে সোনা অথবা রুপার পরিমাপ করার জন্য যে সকল একক ব্যবহার করা হয়। সে গুলো হলোঃ

  1. ০৬ রতি স্বর্ণ = ০১ আনা,
  2. ১৬ আনা স্বর্ণ = ০১ ভরি,
  3. ০১ ভরি স্বর্ণ = ১১.৬৬ গ্রাম,
  4. ০১ কেজি স্বর্ণ = ৮৫.৭৩ ভরি,

বর্তমান সময়ে সোনা বা রুপার ওজন পরিমাপ করার জন্য যে সকল প্রচলিত একক রয়েছে। সে গুলোর তালিকা উপরে উল্লেখ করা হলো। আর আপনি যদি কখনো স্বর্ণ বা রুপা পরিমাপ করতে চান। তাহলে অবশ্যই আপনাকে এই একক গুলো ব্যবহার করে ওজন পরিমাপ করতে হবে।

 

স্বর্ণ পরিমাপ করার একক

অনেক প্রাচীনকালের ইতিহাস থেকেই স্বর্ণ পরিমাপ করা হয়ে আসছে। তবে সেই সময়ে এক টাকার সমপরিমাণ কাঁচা-পয়সা কে ভরির একক হিসেবে নির্ধারণ করা হতো। আর আপনার একটা বিষয় জেনে রাখা উচিত। সেটি হল, স্বর্ণ ভরির মাধ্যমে পরিমাপ করা হয়। এবং এই ভরি এর ক্ষুদ্রতম একক এর নাম হলো, রতি।

 

১ ভরি সমান কত গ্রাম | কত গ্রামে এক ভরি

যখন আপনার নিকট ৬ রতি ওজনের স্বর্ণ থাকবে। তখন স্বর্ণ পরিমাপ করার হিসাব অনুযায়ী আপনার স্বর্ণের ওজন হবে ১ আনা। ঠিক এভাবে যখন আপনার নিকট ১৬ আনা স্বর্ণ থাকবে। তখন সেই স্বর্ণের পরিমাপ হবে ১ ভরি। কিন্তু আপনি যদি আন্তর্জাতিক পর্যায়ের ক্ষেত্রে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, আন্তর্জাতিক মার্কেটে ১ ভরি স্বর্ণের ওজন হল ১১.৬৬ গ্রাম।

 

স্বর্ণের ভরির ওজন কখন ভিন্ন হয়? 

আপনি জানলে অবাক হয়ে যাবেন, কারণ স্বর্ণের ভুরির ওজন মাঝেমধ্যে ভিন্ন হয়। যেমন, আপনি যদি কোন স্বর্ণ ব্যবসায়ী বা স্বর্ণকার এর কাছ থেকে স্বর্ণের অলংকার তৈরি করেন। সে ক্ষেত্রে কিন্তু আপনার ওজনের ক্ষেত্রে অনেকটা ভিন্নতা লক্ষ্য করতে পারবেন। 

কেননা যখন আপনি নতুন কোন স্বর্ণের অলংকার তৈরি করবেন। তখন যে সকল স্বর্ণকার আপনার অলংকার তৈরি করবে। তারা গোটা মার্কেটের সোনা এবং রুপার দাম যাচাই করবে। এবং পুরো মার্কেট যাচাই করার পরে তারা তাদের ১ ভরি স্বর্ণ অথবা রুপার দাম নির্ধারণ করবে।

 

স্বর্ণের ওজন নিয়ে আমাদের শেষ কথা 

আপনারা যারা এক কেজি স্বর্ণের ওজন কত সে সম্পর্কে জানতে এসেছেন। আশা করি, তারা আজকের আলোচনা থেকে এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। কারণ আজকের আলোচনায় আমি আপনাকে স্বর্ণের ওজন বের করার সকল উপায় গুলো জানিয়ে দিয়েছি। 

তো আপনি যদি এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকার চেষ্টা করবেন। ধন্যবাদ, এতক্ষণ ধরে আমাদের সাথে থাকার জন্য।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*