মেরিন ইঞ্জিনিয়ারিং পড়ার খরচসহ বিস্তারিত জেনে নিন

আজকের পোস্টটা সম্পূর্ণ পড়লে আপনি মেরিন ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ, যোগ্যতা ও বেতন সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন। আপনি যদি মেরিন ইঞ্জিনিয়ারিং এ ভরতি হতে চান, তাহলে ভর্তির আগে আপনার মনে এই প্রশ্নগুলো আসা স্বাভাবিক ব্যাপার। যাইহোক আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

 

মেরিন ইঞ্জিনিয়ারিং এর কাজ কি

আচ্ছা আপনি যেহেতু মেরিন ইঞ্জিয়ারিং পড়ার সিদ্ধান্ত নিচ্ছেন, সেক্ষেত্রে আপনি অবশ্যই জানেন এটার কাজ কি। তারপরও আপনি যদি না জেনে থাকেন তাহলে আপনাদের উদ্দেশে এটাও এখানে দিয়ে দিলাম আসা করি কিছু মানুষের উপকার হবে।

সাধারনভাবে বলা যায় এখানে তিন ধরনে চাকরি হয়ে থাকে।

  1. নেভিগেশন
  2. ইঞ্জিনিয়ারিং
  3. রেডিও অ্যান্ড অয়্যারলেস কমিউনিকেশন

আরো পড়ুনঃ আর্মি মেডিকেল কলেজে পড়ার খরচসহ বিস্তারিত জেনে নিন

 

মেরিন ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ

মেরিন ইঞ্জিনারিং পড়ার খরচ সম্পর্কে জানার জন্যই মুলত আপনি আমাদের এই পোস্টে এসেছেন। এখানে সরকারি ভাবে পড়লে খরচ অনেক কম হয়। আর যদি বেসরকারিতে পড়েন তাহলে আপনার খরচ অনেক বেশি হবে। সরকারিতে ১,০০,০০০ টাকার মত কিছু কম বেশি খরচ হবে।

অন্যদিকে বেসরকারিতে প্রায় ১৫-২০ লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে। এখানে শুধুমাত্র আপনাদেরকে খরচের একটা ধাওরনা দেওয়া হল। একদম সঠিক পরিমান এ মুহূর্তে বলা সম্ভব হচ্ছে না। রিসোর্স পেলেই এখানে যুক্ত করে দেওয়া হবে ইনশাল্লাহ।তবে এখানে যেটা বলেছি এটার আশেপাশেই খরচের পরিমান থাকবে ইনশাল্লাহ।

আরো পড়ুনঃ বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে শিখে নিন

 

মেরিন ইঞ্জিনিয়ারিং ভর্তি যোগ্যতা

মেরিন ইঞ্জিনিয়ারিং এর ভর্তি যোগ্যতা যেকোন সময় পরিবর্তন হতে পারে। আমরা এখানে ২০২২ সালের ভর্তি যোগ্যতা আলোচনা করছি। এখান থেকে আপনি একটা ধারনা পাবেন। পরবর্তীতে যদিও পরিবর্তন হয় এখানে যা দেওয়া থাকবে তার থেকে বেশি কিছু পরিবর্তন পাবেন না ইনশাল্লাহ।

বয়স: ৩০/০৬/২০২২ তারিখে সর্বোচ্চ ২১ বৎসর (পুরুষ/মহিলা)।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক/সমমান (বিজ্ঞান) এবং উচ্চ মাধ্যমিক/সমমান (বিজ্ঞান) উভয় পরীক্ষায় ন্যূনতম যোগ্যতা জিপিএ ৩.৫০। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পদার্থ ও গণিত বিষয়ে পৃথক ভাবে জিপিএ ৩.৫০ এবং ইংরেজীতে ন্যূনতম জিপিএ ৩.০০ অথবা IELTS গড় স্কোর ৫.৫ থাকতে হবে।

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীঃ ‘ও’ লেভেলে ৫টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩ টিতে A গ্রেড এবং ২ টিতে B গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য নূনতম ২ টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থ বিজ্ঞান এবং গণিতসহ) হতে হবে।

শারীরিক মান (নূন্যতম): উচ্চতা ৫’-৪”; মহিলা ৫’-২”। ওজন বিশ্ব স্বাস্থ্য সংস্থার BMI চার্ট মোতাবেক হতে হবে (BMI নূন্যতম ১৭ এবং সর্বোচ্চ ২৭; যেমন ৫’-৪”; ৪৫-৭১ কেজি; ৫’-৬”; ৪৮-৭৬ কেজি)। দৃষ্টিশক্তি: নটিক্যাল ক্যাডেটের জন্য ৬/৬; ইঞ্জিনিয়ারিং ক্যাডেটের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে)।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত হতে হবে।
নাগরিকত্ব: বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*