পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন কিভাবে তা জানতে পারবেন এই পোষ্টে। একজন মানুষ বিদেশে ভ্রমণ বা প্রস্থান করার জন্য দরকার পড়ে পাসপোর্টের। আর বিদেশ যাওয়ার জন্যই আমরা পাসপোর্ট করে থাকি পাসপোর্ট করার পরে আমাদের পাসপোর্ট হাতে না পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়।পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইল ফোনের অথবা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন টি সচল করে দিবেন, তারপরে নিচের দেয়া নিয়মটি ফলো করুন ।

 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ই-পাসপোর্ট নতুন একটি প্রযুক্তি। শুধুমাত্র দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে যে পাসপোর্ট এর প্রয়োজন পড়ে এমন কোন কথা নেই। আর এই ধরনের ভ্রান্ত ধারণা থেকে অনেক মানুষ বেরিয়ে এসেছে। তবে সরকার যেহেতু নতুন প্রযুক্তির ই-পাসপোর্ট নিয়ে এসেছেন। আপনি যদি বাংলাদেশী পাসপোর্ট চেক করতে চান সেক্ষেত্রে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে পারবেন এই পাসপোর্ট চেক করার নিয়ম এর মাধ্যমে। এখানে এপ্লিকেশন আইডি ঘরে আপনার পাসপোর্ট করার সময় প্রদত্ত ডেলিভারি স্লিপ নাম্বার টি দিবেন। আপনার স্লিপটি ঠিক এইভাবে দেখতে হবে। একদম স্লিপের উপরে ডান অ বাম পাসে এইরকম নাম্বার দেখতে পারবেন। একদম ডানপাসে।এর পরের বক্সে আপনার পাসপোর্ট এ দেয়া জন্ম তারিখ দিবেন, এর পরে ক্যাপচা পুরন করে দিবেন। ক্যাপচা পুরন করতে না পারলে ইউটিউব এ ভিডিও দেখতে পারেন।

সব শেষ চেক বাটনে ক্লিক করলে আপনার পাসপোর্ট এর তথ্য দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে বি.এম.ই.টি থেকে পাসপোর্ট চেক করতে পারবেন।

এটি করার জন্য প্রথমে বি.এম.ই.টি ওয়েবসাইট টি ভিজিট করুন । এরপর পাসপোর্ট আইডি বক্সে আপনার পাসপোর্ট নাম্বার দিন। সব শেষে পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করার জন্য ফাইন্ড বাটনে ক্লিক করুন।

  • প্রথমে নিচের দেয়া লিংক এ ক্লিক করুন
  • এরপর উপর মত একটি ওয়েব পেজ দেখতে পাবেন
  • পাসপোর্ট আইডির ঘরে আপনার পাসপোর্ট স্লিপ নাম্বারটি দিন
  • সবশেষে ফাইন্ড লেখাটিতে ক্লিক করুন
  • পরবর্তী পেইজে পাসপোর্টধারীর সমস্ত তথ্য দেখা যাবে

এস এম এস দিয়ে পাসপোর্ট চেক করার পদ্ধতি

পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন এম.আর.পি <স্পেস> ইনরোলমেন্ট আইডি এবং পাঠিয়ে দিন ৬৯৬৯ নাম্বারে ৷ পরবর্তী মেসেজের মাধ্যমে পাসপোর্টের যাবতীয় তথ্য জানতে পারবেন।

 

নিজের MRP পাসপোর্ট চেক করুন

অনেকে পাসপোর্ট করার পরে পূর্বের দেখার নিয়ম অনুযায়ী পাসপোর্ট চেক করে। এর পরেও অনেক মানুষের প্রশ্ন করে থাকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক কিভাবে করা যায়। সবার উদ্দেশ্যে একটা কথা হল আপনি যখন পাসপোর্ট করবেন তখন আপনাকে ডেলিভারি ¯িøপে একটি ইনরোলমেন্ট আইডি দেওয়া থাকবে। কিন্তু এখানে আপনার পাসপোর্ট নাম্বার উল্লেখ থাকবে না, তাই পাসপোর্ট নাম্বার না থাকায় আপনি অনলাইনে নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন না। আপনার পাসপোর্ট নাম্বারটি আপনি পাসপোর্ট হাতে পাওয়ার পরে দেখতে পারবেন।যারা সরাসরি পাসপোর্ট অফিস থেকে এক্সপ্রেস পাসপোর্ট আবেদন করেছেন তাদের জন্য পাসপোর্ট চেক করার আরেকটি নিয়ম রয়েছে। সেটি হল এখানে আপনাকে দেয়া ডেলিভেরী ¯িøপে এ থাকা ইনরোলমেন্ট আইডি নাম্বাত্র টি দিবেন। এবং পরের ঘরে আপনার জন্ম তারিখ দিবেন , এরপরে উপরের দেয়া প্রদত্ত ছবি থেকে কোড বের করে নিচের বক্সে দিয়ে খুজুন এ ক্লিক করবেন। এর পরে আপনার পাসপোর্ট তথ্য দেখতে পাবেন।

পাসপোর্ট তৈরী হয়েছে কিনা দেখতে পারবেন যেভাবে

এটি জানার জন্য পাসপোর্ট এর অধিদপ্তর এর ওয়েব সাইটে প্রবেশ করেএপ্লিকেশন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন । পাসপোর্ট তথ্য চেক করার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার পাসপোর্ট তৈরী হয়েছে কিনা। ই-পাসপোর্ট থেকে পাসপোর্ট অনুসন্ধান করলে আপনার পাসপোর্ট ডেলিভারি চেক করতে পারবেন । পাসপোর্ট এর বর্তমান অবস্থা বিভিন্ন সময় বিভিন্ন কার্যক্রম যেমন পুলিশ ভেরিফিকেশন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে পরিবর্তিত হয়। সব কার্যক্রম শেষে এখন পাসপোর্ট ডেলিভারি হয় নিকটস্থ পাসপোর্ট অফিসে।

 

পাসপোর্ট ডেলিভারি চেক করার জন্য

পাসপোর্ট ডেলিভারি স্লিপে পাসপোর্ট ডেলিভারি তারিখ উল্লেখ থাকে। কিন্তু ই-পাসপোর্ট এর ক্ষেত্রে উল্লেখ থাকলেও কারো ২১ দিনের মধ্যে অনেকে এক মাসের মধ্যে, এমন কি এক্সপ্রেস ডেলিভারি যে পাসপোর্টটি রয়েছে ই-পাসপোর্টের চেয়ে সেটা ৫ থেকে ৭ দিনের ব্যবধানে দ্রত পাওয়া যায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*