জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম সনদ তৈরি করার জন্য যদি ইতোমধ্যে অনলাইনে আবেদন করে থাকেন এবং আবেদন করার পরেও জন্ম নিবন্ধন সনদ হাতে পেয়ে না থাকেন তাহলে আপনারা জন্ম নিবন্ধন সনদ এর বর্তমান অবস্থা কি তা জানতে পারবেন। যেহেতু বর্তমান সময়ে জন্ম নিবন্ধন এর যাবতীয় কাজ অনলাইনের মাধ্যমে সম্পাদন করা হচ্ছে সেহেতু আপনার জন্ম নিবন্ধন সনদ এর তৈরি করার ক্ষেত্রে কতদূর কার্যক্রমে গিয়েছে এবং কত দিনের ভেতরে আপনার জন্ম নিবন্ধন সনদ হাতে পেতে পারেন তা সম্পর্কে ধারণা অর্জন করার জন্য আজকের এই পোস্ট অনুসরণ করুন এবং এখানকার দেখানো তথ্য অনুসারে আপনারা জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা চেক করে নেন। নিচে কোথায় গিয়ে আপনারা জন্ম নিবন্ধনের আবেদন এর বর্তমান অবস্থা চেক করবেন তা দিয়ে দেওয়া হল এবং কোন নিয়ম অনুসরণ করতে হবে সে সম্পর্কে দেখে নিন।

 

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা দেখার পদ্ধতি

জন্ম নিবন্ধনের আবেদন করার সময় আপনারা যে ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করেছিলেন সেই ওয়েবসাইট থেকেই এর বর্তমান অবস্থা দেখতে পারবেন। তাই মোবাইল ফোনের যেকোন ব্রাউজার ওপেন করে আপনারা জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা লিখে সার্চ করুন। তবে যারা সরাসরি ওয়েবসাইটের লিঙ্ক পেতে চাচ্ছেন তাদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটের লিংক দিয়ে দেওয়া হয়েছে। আপনারা জন্ম নিবন্ধন সনদ এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং সেখানে গিয়ে উপরের ৩ দাগওয়ালা চিহ্নের উপরে ক্লিক করে ধরে রাখুন।

তাহলে আপনাদের সামনে জন্ম নিবন্ধন অপশন চলে আসবে এবং জন্ম নিবন্ধন অপশনের ওপরে ক্লিক করলেই জন্ম নিবন্ধন এর বর্তমান আবেদন অবস্থা এর অপশন পেয়ে যাবেন। তারপরও যদি না বুঝতে পারেন তাহলে আপনারা লিংক কপি করে নিয়ে পেস্ট করুন। তাহলে জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা কি তা জানার জন্য সঠিক পেজে চলে যেতে পারবেন।

সেখানে গিয়ে আবেদন পত্রের ধরন অপশনে আপনারা সর্বপ্রথম অপশন নির্বাচন করবেন। সেখানে প্রথম অপশন এ লেখা আছে জন্ম নিবন্ধনের আবেদন এবং ওই অপশন সিলেক্ট করার মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধনের আবেদনের অবস্থা কি তা চেক করতে পারবেন এবং সেজন্য আপনাদের আরো প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

 

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

তাছাড়াও এই পেজ থেকে আপনার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের আবেদন এবং অন্যান্য তথ্যের আবেদন করার ক্ষেত্রে কোন অবস্থায় চলছে তা দেখতে পারবেন। এবার আপনার জন্ম নিবন্ধন সনদের আবেদন অবস্থা দেখার জন্য আপনার আবেদন করার সময় যে অ্যাপ্লিকেশন আইডি প্রদান করা হয়েছিল সেটি পরের ঘরে প্রদান করুন। যদি আপনার অ্যাপ্লিকেশন আইডি মনে না থাকে তাহলে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি প্রিন্ট রয়েছে সেখান থেকে সংগ্রহ করুন অথবা আবেদনকারীর তথ্যে যে মোবাইল নাম্বার প্রদান করেছিলেন সেই মোবাইল নম্বরে একটি এসএমএস দেওয়া হযয়েছে।

তাই আবেদনপত্রের প্রিন্ট থেকে আপনারা সেই তথ্য সংগ্রহ করুন অথবা এসএমএস এর মাধ্যমে থেকে এ্যপলিকেশন আইডি সংগ্রহ করে নিয়ে দ্বিতীয় ঘরে সঠিক নাম্বার প্রদান করুন। নিচে গিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদের জন্ম তারিখ অনুযায়ী সঠিক তথ্য প্রদান করুন। এভাবে সকল তথ্য সঠিক ভাবে প্রদান করার পর আপনারা যখন অনুসন্ধান করুন অপশনে ক্লিক করবেন তখন আপনার জন্ম নিবন্ধন সনদ এর বর্তমান অবস্থা সেখানে প্রদর্শন করা হবে।

যদি ইংরেজিতে অ্যাপ্লাইড লিখা থাকে তাহলে আপনারা বুঝে নিবেন যে আপনার জন্ম নিবন্ধন সনদ কর্তৃপক্ষ গ্রহণ করেছে এবং পরবর্তী কাজ চলমান রয়েছে। আর যদি ইংরেজিতে অথবা বাংলায় লেখা থাকে আপনার জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট করার জন্য তৈরি করা হয়েছে তাহলে বুঝে নিবেন অতি শীঘ্রই আপনার জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট দেওয়া হবে এবং আপনি স্থানীয় সরকার বিভাগ থেকে তা খুব অল্পসমযয়র মধ্যেই পেয়ে যাবেন।

আশা করি জন্ম নিবন্ধন সনদ এর বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা অর্জন করলে এটি কত দিনের মধ্যে আপনারা পেয়ে যেতে পারেন সে সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি কোনো ভাই জন্ম নিবন্ধন সনদ সম্পর্কে আর কোন তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের মন্তব্য বক্সে আপনার অজানা প্রশ্ন লিখে জানিয়ে দিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*