বেসরকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আপনি খুঁজছেন বেসরকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্পর্কিত সকল তথ্য ? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজ সারা বাংলাদেশ জুড়ে বেসরকারি শিক্ষক নিয়োগের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এনটিআরসিএর মাধ্যমে এ পদগুলোর নিয়োগ সুপারিশ করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল সোমবার (৩১ মে) এ নির্দেশনা আদেশ জারি করেছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)। তবে ৩১ মে আদেশ জারির আগে এসব পদে নিয়োগে যাঁদের পরীক্ষা সম্পন্ন হয়ে প্রার্থী হিসেবে চূড়ান্ত হয়েছেন, তাঁরা নিয়োগ ও এমপিওভুক্ত হতে পারবেন।

 

 

আজকের এই লেখাটা সম্পূর্ণ পড়লে আপনি জানতে পারবেন বেসরকারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত তথ্য।  যেমন কিভাবে আপনি অনলাইনে আবেদন করতে পারবেন।আবেদনের শেষ তারিখ কবে,আবেদন করার শিক্ষাগত যোগ্যতা ,শারীরিকজ যোগ্যতা এছাড়া আরও অনেক কিছু।

 

বেসরকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বেসরকারি স্কুল-কলেজের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও গ্রন্থাগার প্রভাষক পদে নিয়োগ সুপারিশের দায়িত্ব পেল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে ৩১ মে আদেশ জারির আগে এসব পদে নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়ে যেসব প্রার্থী চূড়ান্ত হয়েছেন, তাঁরা এমপিওভুক্ত হতে পারবেন। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন এ আদেশ জারি করেন।

আদেশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুসারে ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান)’ (পূর্বের পদ ‘সহকারী গ্রন্থাগারিক-ক্যাটালগার’) এবং ‘গ্রন্থাগার প্রভাষক’ (পূর্বের পদ গ্রন্থাগারিক) নিয়োগের ক্ষেত্রে অন্যান্য এন্ট্রি লেভেলের শিক্ষকের মতো এনটিআরসিএর মাধ্যমে নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও উত্তীর্ণদের সনদ দেওয়াসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদার অনুকূলে নিয়োগ সুপারিশ করতে হবে।

আদেশে আরও বলা হয়েছে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অংশ হিসেবে এ দুটি পদে এনটিআরসিএ সিলেবাস প্রণয়নসহ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তবে, এ আদেশ জারির আগে বিধিমোতাবেক যাঁদের নিয়োগ পরীক্ষা সম্পন্নসহ ফল প্রকাশ করে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে, তাঁরা যথাযথ প্রক্রিয়ায় আগের নিয়মে এমপিওভুক্ত হতে পারবেন।

 

বেসরকারি শিক্ষক নিয়োগ সার্কুলার

দীর্ঘ অপেক্ষার পর গত ২৮ মার্চ জারি হওয়া বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালায় শিক্ষকের মর্যাদা পেয়েছেন স্কুল ও কলেজে কর্মরত গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগাররা। বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে গ্রন্থাগারিকদের পদের নতুন নাম ‘গ্রন্থাগার প্রভাষক’ এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যটালগারদের পদের নতুন নাম ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান) ’ করা হয়েছে। এবার পদগুলোতে নিয়োগের দায়িত্ব এনটিআরসিএকে দেওয়া হলো।

 

 

 

বেসরকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অনলাইন আবেদন পদ্ধতি

শিক্ষক নিবন্ধন সনদ ও কম্পিউটার বা আইসিটিবিষয়ক সনদের সঙ্গে ছকে প্রার্থীর রোল নম্বর, নাম, নিবন্ধন পরীক্ষায় পাসের বছর ও কম্পিউটার বা আইসিটিবিষয়ক ডিগ্রির নাম ও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে তা জমা দিতে হবে প্রার্থীদের।

 

শারীরিক যোগ্যতা

আবেদনকারীর ২০২০ ১ জানুয়ারি তারিখে ৩৫ বছর বা তার কম হতে হবে।

 

আপনি যদি আজকের লেখাটা সম্পূর্ণ পরে থাকেন তাহলে আপনাকে অনেক ধন্যবাদ। এছাড়াও নিয়মিত চাকরির খবর পেতে আমাদের ওয়েবসাইট দেখতে পারেন recentjobcicular.com.

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *